Skip to main content

রোজনামচা

একটি মানুষের curiosity লেবেল কতটা হতে পারে??!!! এতটাই যে সে একমিনিটে অন্তত ১৪-১৫ বার "বলো" বলতে পারে ৷
আজ সন্ধ্যে বেলায় একটা ফোন এসেছিল আমার, কোন নাম ওঠেনি একটা অপরিচিত নাম্বার ৷ যাইহোক ফোনটা ধরতে আমার সবচেয়ে ভালো বন্ধু বুঁচির গলা ভেসে এল ,
" ফাঁকা আছিস ??"
"হ্যাঁ , কেন ?? "
"অনলাইন আয় , কথা বলতে পারব না , দরকার আছে "
"আচ্ছা , আসছি ৷"
কুমার বাহাদুরের একতরফা কথা শুনে জানবার ইচ্ছে জেগেছিল কার সাথে কথা হচ্ছিল ৷ বলল ,
"কে গো?"
আমার মাথায় বদবুদ্ধি চাপল , জানি কি বললে ওর curiosity লেবেলটা বাড়বে ৷ আর যতক্ষণ না সেটা জানতে পারবে হোলসেল রেটে অক্লান্ত ভাবে ও " বলো" বলে যাবে , তাই আমি উত্তর দিলাম ,
"বয়ফ্রেন্ড"
"আহ্ !! বলো না কে ফোন করেছিল ?? "
"বললাম তো বয়ফ্রেন্ড , জিগেস করল বর বাড়ী আছে , বললাম হ্যাঁ , কেন ? বলল অনলাইন এস "
"আরে বাবা বাজে কথা বাদ দাও , বলো না কে করেছিল , বলো বলো , কি হলো বলো , বলোনা , বলোনা !!! বলো, বলো??"
"আরে বললাম তো , তুমি বিশ্বাস না করলে কী করব????"
"না ,বলো না , কেন এরকম করছো , বলো , বলো , বলো , তুমি বলো , কি হলো বলো , বলো না , কেন বলছো না, বলো?"
"বললাম তো!!!"
"না তুমি ইয়ার্কি করছো ,বলো , বলো , কি হলো বলো , কি গো বলো?? আচ্ছা ঠিক আছে যাও বলতে হবে না !!"
"আহ্ !! বাঁচলুম বাবা ৷ "
"তুমি কিন্তু এটা আমার সাথে ঠিক করছো না , অন্যায় করছো , বলতে বলছি বলছ না , এটা খুউব খারাপ হচ্ছে , বলেই দাও না , বলেলেই মিটে যাবে , কি হলো বলো , বলো , বলো...
আমরা দুজনেই হাসতে হাসতে নিজেদেরই পেটে খিল ধরিয়ে এটা চালিয়ে যাই ৷ এই ছোটখাট বোকাসোকা মুহুর্ত গুলোই আমাদের stress buster ৷ জীবনে সবার মতন আমাদেরও সমস্যার জাল নানাদিকে ছড়ানো , তাকে গোটাতে চাইলেও গোটাতে পারা যায় না ৷ তাই এই মিঠে মারামারি , খুটিনাটির খুনসুটি , ঝুটো ঝগড়া , হাহা হাসিটার জীবনে খুব প্রয়োজন ৷ কারণে হেসে , অকারণে হেসে , বুঝে হেসে , না-বুঝে হেসে , আস্তে হেসে , জোরে হেসে , চোখের জলটা টুক করে মুছে হেসে নিজেদের মনকে একটু আরাম দিই ভাবনা - চিন্তির তাপ উত্তাপ থেকে ৷ মনও আরাম পেয়ে জানান দেয় , ভালো আছি ৷ 
by the way শেষমেশ জেনেই ছাড়লো আসলে কে ফোন করেছিল ৷ আমার কান মাথা খেয়ে যখন লাভ হয় না , মোক্ষম অস্ত্র কাজে লাগায় , কাতুকুতু ৷ বাধ্য হয়ে পেট থেকে সব বেড়িয়ে পড়ে ৷ 

Comments

Popular posts from this blog

একটা চেয়ার আর কিছু গল্পকথা

দোলনা চাপতে কার না ভালো লাগে....আমার তো ছোটবেলা থেকেই দোলনার প্রতি অমোঘ আকর্ষণ...কিন্তু মুশকিলটা ছিল মানুষটা আমি ছোট থেকেই বেশ মোটাসোটা, ফলত দোলনা চাপলেই আশপাশ থেকে কেউ না কেউ বলে উঠত "এইরে দোলনাটা ভেঙে পড়ল বলে" বা "দোলনাটা হাতিদের চড়ার জন্য নয়" আরও কত কি...খুব কষ্ট হত.... কষ্টে ঝপাং ঝাপ দিয়ে নেমে পড়তাম। তখন কলেজে পড়ি...আমার সবথেকে ভালো বন্ধুর বাড়ির উল্টো দিকে একটা পার্ক ছিল...প্রথম দিনই ওদের বাড়ি যাওয়ার সময় লক্ষ্য করেছিলাম ওই পার্কটিতে দুটো দোলনা আছে এবং যার সামনে বড় বড় অক্ষরে লেখা ছিল "২-৫ বছরের শিশুদের জন্য" ... তাতে কি !!! প্রথম ভালোবাসার টানে মানুষ সব অন্যায় করতে পারে ... যেদিন ওদের বাড়ীতে রাত্তিরে থাকতাম ... ৬টার পর পার্ক বন্ধ হয়ে গেলে ... অন্ধকারে ছোট পাঁচিল টপকে আমরা পার্কে ঢুকতাম ... আর মনের আনন্দে আমি দোল খেতাম ... ভাবলাম কি ভালো ... কেউ কিছু বলার নেই বারণ করার নেই ... কোন সময় সীমা নেই যতখুশি যতক্ষণ খুশি দোল খাও। এইভাবে ২-৩ বার সাধ পুরণের পরই ... একদিন পার্কের পাশের বাড়ী থেকে চিৎকার শোনা গেল "কে?? কেএএএ? কারা পার্কে?? প্রায়ই পার্ক বন্ধ হব

পুরনো কাসুন্দি

সালটা ২০০৮, বাবা মারা যাওয়ার কিছু মাস পর, আমার পরম পূজনীয় জননী একটু সামলে উঠতেই, স্থির করলেন এখন থেকে ওনার জীবনে একম-অদ্বিতীয়ম লক্ষ্য হলো আমার বিয়ে দেয়া। ভেবেছিলো আমায় "পার" করেই সব কাজ মিটে যাবে, আমি খাবো বাঁশ এবং তিনি ড্যাং ড্যাং করে বাবার কাছে চলে গিয়ে সুখে - শান্তিতে করবেন স্বর্গবাস। তখনও কুমার বাহাদুরের আগমন ঘটেনি বলাই বাহুল্য। মাকে আমি বুঝিয়ে উঠতে পারতাম না যে, দেখে-শুনে বিয়ের জগতে আমার "দাম " নেই বললেই চলে। বিয়ের খদ্দেরদের ফর্সা, সুন্দরী, স্লিম এবং শিক্ষিত মেয়ে চাই। অনেকের আবার শিক্ষিত হলেও আপত্তি। সুতরাং সে গুড়ে রাশি রাশি বালি। তবুও মার অদম্য ইচ্ছে, শারীরিক এবং মানসিক অবস্থা এবং ইমোশনাল কাতুকুতুর কাছে হার মেনে "দেখে-শুনে বিয়ে" পুজোর জোগাড়ে নেমে পড়ি। এই পুজোর সর্বপ্রথম নিয়ম, সুন্দর শাড়ি পরে, ভালো করে সাজুগুজু করে একটি ছবি তুলতে হবে।যাতে পাত্রপক্ষ ঝপ করে দেখে টপ করে পছন্দ করে ফেলে। তাই হলো সুন্দর সাজু গুজু এবং শাড়ী পরে ছবি তোলা হলো। এই ছবিটি যে কত জায়গায় ঘুরেছে তার ঠিক নেই। আত্মীয়-পরিজন, ম্যাট্রিমনিয়াল সাইট, কুরিয়ার অফিস, খবরের কাগজের অফিস, ই-মেল

টিকিটপুরাণ

পুজোয় বেড়াতে যাওয়ার টিকিট কাটা আর টানটান রহস্য রোমাঞ্চ উপন্যাস পড়া একই ব্যাপার। প্রতি মুহূর্তের উত্তেজনা, এই ফসকে গেল গেল হৃদকম্পে রক্তচাপ বেড়ে যাওয়ার জোগাড় হয়। আমাদের আজ টিকিট কাটার পর্ব ছিল। নিজেরাই কাটি। দায়িত্ব থাকে কুমার বাহাদুরের ওপর। কাল রাত্তির থেকে যুদ্ধ চলছে। প্রতিবার বেড়াতে যাওয়ার আগে আমাদের whatsapp এ একটা গ্রূপ খুলে ফেলার দায়িত্বে থাকি আমি। যাওয়ার ঠিকানা বদলাতে থাকে , সঙ্গে গ্রূপের নামও। কাল রাত্তির থেকেই আমরা খুব উত্তেজিত, কারণ irctc র সাইট খুলে দেখা গেছে ৪ মাস আগে যে তারিখের টিকিট বুক করা যাচ্ছে, সেটা সেদিনই ওয়েটিং এ চলে যাচ্ছে। তাই একদম ঝপাঝপ কাজ সারতে হবে। নানা রকম আলোচনায় রাত্তির থেকে whtsapp এর গ্রূপ উত্তাল। বিভিন্ন জনের বিভিন্ন মতামত, লক্ষ একটাই,কনফার্ম টিকিট চাই-ই চাই। সবার স্নায়ু টান টান কাল কি হবে, একেবারে ভারত-অস্ট্রেলিয়ার ওয়ার্ল্ড কাপ ফাইনাল খেলার মতন। রাতে শুয়েই পড়েছি হঠাৎ whtsapp গ্রূপে অংশুমানের মেসেজ রাত ১২ টার পর টিকিট কাটা যাবে মনে হয়। মেসেজ পড়া মাত্রই কুমার বাহাদুর ঝপ করে উঠে ল্যাপটপ খুলে বসল কিন্তু কোথায় কি !!! আবার অংশুমানের মেসেজ," না ১২ টা